প্রায় পাঁচশ মাইল দূরে
কোন নীরব নিভৃতে;
ফাগুনের রং মাখা শান্ত এক বনে,
সময় একাকী যেখানে এসে
ক্লান্ত হয়ে হাটু গেড়ে বসে;
থেমে যায় মাঝ পথে।


সেই পাঁচশ মাইল দূরে
বসন্তের ক্লান্ত আগমনে
আসে কেও শূন্য একাকী সে বনে।
বাধ্য হয়, আসতে হয় তাকে
শহুরে রং সবসময় টানে যাকে,
আসে সে, ঘাসে পা ঘসে ঘসে
প্রায় পাঁচশ মাইল দূরের দেশে!


একাকী সবাইকে ছেড়ে
আসে সে, ভাবে সে,
কাঁদে সে, ফিরতে চায় সে।
তবু অদৃশ্য এক বাধন
আঁকড়ে ধরে তাকে, জানে-
পাঁচশ বছর পর ফিরতে হবে তাকে!


প্রায় পাঁচশ বছর পুরোনো সে বনে,
কারো ঝাপসা স্মৃতি
অহরহ ঘিরে ধরে তাকে,
শত বাধা বন্ধন ছিড়ে
যেতে পারবে কি সে পাঁচশ বছর পরে?
শ্যাওলা ধরা দেহে,
বুনো গন্ধ যার নাকে
ভূমি আঁকড়ে ধরেছে যার পা-কে,
পারবে কি ফিরতে তার দেশে
সেই পাঁচশ বছরের নির্বাসন শেষে!


-১৫/০২/১৪
রাজশাহী