কাজল চোখে দেখে ছিলাম তোমায়
সেই দপুর রোদে ,ঝলসানো মুখে
তবু ভালো লেগেছিল, তোমার হাসি,
আলতো কাপড় ওঠে যাওয়া তোমার
পা, আরও লুকিয়ে কতো কিছু
ওই ভালো লাগা ,তারপর থেকে
কোথাও খুঁজে পাইনি তোমায়
রাস্তা ,ঘাটে ,শ্বসানে ,ভাগাড়ে
কোনো জায়গাই ছাড়তে পারিনি
তোমার কথা ভাবতে ভাবতেই
রাত দুটো, দেওয়ালের  দানব ঘড়ি
চিৎকার করে জানিয়ে  দিল ,
পাড়ি দেওয়ার কথা, সেই দেশে
যাকে তুমি স্বপ্ন বোলেই চেনো
একাকি রাস্তায় চোলতে চোলতে
হঠাৎই চোখ দেখিয়ে দিল তোমায়
নিঃশব্দেই তাকিয়ে ছিলাম ।
না, আমি একাই শুধু না
তাকিয়ে ছিল আরও অনেকে
শেষ রাতে ক্লান্ত হয়ে যাওয়া চাঁদ
জ্বলে ওঠা অসংখ্য জোনাকির দল
আর ডালে বসে থাকা সেই পেঁচাটি
আরও আরও ,আরও অনেকেই
হিংসে করতে করতেই যখন
ভোরের স্নিগ্ধ আলো স্পর্শ করে আমায়
না জেনেই চিৎকার করে উঠি
কোথায় কোথায় তুমি, ………………!
                                  
                                                       - মলয়