সন্ধ্যার আলো আঁধারির
ক্রমশ অবচেতন ছায়ায়
যেন পরিচিত পথে পথ হারানো।


দেখি রাতের আকাশে বসেছে
অস্পৃশ্য দ্যুতিময় তারার মেলা।
দিনের আলো চলে গেছে যেখানে
বহুদূরের নিদ্রামগ্ন অস্তাচলে।


তবুও প্রকৃতি সেজেছে জোছনায় ঘেরা
কাজল মাখা নীল চোখের আহবানে।
মোহনীয় আবেশে অপসৃয়মান পলক
প্রবহমান নদীর স্রোতে ধীরে ধীরে
বিলীন হয়ে যায় সমুদ্রের বুকে।
ঢেউয়ের ছোঁয়ায় একটি সময়ে
মুছে যায় উপকূলের চিহ্ন।


নিশি ফুরিয়ে গেলেও ঘুমের ঘোরে
নিশিকাব্য রচিত হয় ভোর সকালের
আলোকিত প্রহরে।