•ঝুম বরষা,
ঠান্ডা বৃষ্টির জলে
মনে হরষা।


•বৃষ্টির গন্ধে,
হৃদয়ে ঝড় উঠে
পদ্যের ছন্দে।


•কদম কেয়া,
শ্রাবণের অলংকার
রূপের খেয়া।


•ঘূর্ণির কল্প,
পঙ্খিরাজ ঘোড়ায়
আষাঢ়ে গল্প।


•শ্রাবণের বন্যা,
খাল বিল পানিতে
কান্নায় কন্যা।


•বর্ষার জলে,
নৌকায় ধরি মাছ
খালে ও বিলে।


•বর্ষায় ভোজ,
ভাজা মাছে রসনা
খিচুড়ি রোজ।


•জমেছে মেঘ,
গুমোট অন্ধকার
বাতাসে বেগ।


•বৃষ্টি বিলাস,
কাদামাখা মাঠেতে
খুশি উল্লাস।


•মেঘেতে বর্ষে,
মুড়িমাখা ভোজনে,
মাখাও সর্ষে।