•হাতে কলম
হাইকু বয়ে চলে
মুখরা সম।


•ইচ্ছের কাব্য
প্রতি চরণে ভাব
প্রথমা দ্রাব্য।


•কুয়াশা ঘোর
হাইকু কলরব
আসুক ভোর।

•টিনের চাল
টুপটাপ ঝরছে
বরষাকাল।


•এতিম নদী
একেলা বহমান
চন্দ্র অবধি।


•ইলিশ রুই
মাছে ভাতে বাঙালি
ভাজা সব‌ই।


•চঞ্চল মন
ধুক ধুক চলন্ত
অনন্ত ক্ষণ।


•মাঝির নৌকা
ঢেউ তোলা সমুদ্রে,
গগনে একা।


•হিজল বন
কোন সে পাখি ডাকে
লুকোয় মন।


•রহস্য ঘেরা
মহাকালের যাত্রা
ছুটছে কারা?


[এই হাইকুগুচ্ছে রহস্য লুকিয়ে আছে। প্রথম তিন হাইকুতে তার ইঙ্গিত দেয়া আছে। পরবর্তী সাত হাইকুতে তার রূপায়ণ। রহস্যঝট উদঘাটন করুন]