•যুদ্ধে নিথর,
ফিলিস্তিনি কিশোর
ক্লান্ত পাথর।


•কারো সুখের,
শীতে ঠান্ডা প্রবাহ
কারো দুখের।


•শিশুরা হাসে,
খড়ের মতো ভাসে
মন্দের তাসে।


•সবার ইদ,
কারো কাটে ক্ষুধায়
নেইকো নীদ।


•পথের ধারে,
‌ অনাহারে পথিক
খোদার দ্বারে।


•আসে তুফান
কালবৈশাখী ঝড়
উড়ে সাম্পান।


•ক্ষুধায় জ্বর
শৈশবে পথশিশু
পেটে পাথর।


•জলে লহরী
এই বুঝি ভাঙ্গন
ক্লান্ত প্রহরী।


•তপ্ত কিরণ,
মজুর শ্রমিকের
প্রাপ্য হরণ।


•মানব শিশু
কেড়ে নেয় শৈশব
জান্তব পশু।