•প্রখর গ্রীষ্ম
মরু রসনায় তপ্ত
ধরণী ভষ্ম।


•বৈশাখী ঝড়
ভেঙ্গে ছুঁড়ে চৌচির
পাখির ঘর।


•কাননে বৃষ্টি,
কদম কেয়া জুঁই
অপূর্ব সৃষ্টি।


•বাদল ধারা
মন আজ উতলা
বাঁধন হারা।


•নীল আকাশ,
শরতের শিউলি
অজস্র কাশ।


•নদীর তীর
সফেদ কাশফুল
শুভ্র রোদ্দুর।


•সোনালি ধান,
পৌঢ় হেমন্ত রূপ,
শিশিরে গান।


•শীতের দিন,
শিশির ভেজা ভোর,
রিক্ত জমিন।


•শীতের পিঠা,
ভাপা পুলি চিত‌ই,
খেজুর মিঠা।


•ফুটেছে ফুল,
স্বাগত ঋতুরাজ
কচি মুকুল।


[বাংলা ষড়‌ঋতু বিষয়ক হাইকু]