নদীর পাড়ের আকাশ
মিষ্টি পরিবেশ
আমার দেশ ছোট্ট তবু,
মনোহর বেশ।


পাখি ফুলের মিতালী,
আঁকাবাঁকা নদী
পাহাড় বিলায় পত্রসুখ
ঝরনা নিরবধি।


হরেক রকম প্রকৃতি
নানান বাহার,
আমার দেশের ঋতু
ছয়েক সমাহার।


হাজার হাজার নদী
শ্যামল বনানী
রুপোলি ঢেউয়ে মোহনা
সাগর স্রোতস্বিনী।


আম জাম কাঁঠালের
আছে মধুমাস
শীত ফুরোয় বসন্তে
অরণ্যে পলাশ।


আমার দেশের বৃষ্টি
সজল আবেশ
ছয় ঋতু উপহার
স্রষ্টার অশেষ।


রূপসী বাংলার রূপে
লাগে অপূর্ব বেশ
প্রকৃতির কাব্যিক রূপ
আমার বাংলাদেশ।