লেখাটা আপন কথাই, কোনো কবিতা আজ প্রকাশ করিনি।
আর্থিক অনটন আমাকে কখনো ছুঁয়ে দেয়নি। কিন্তু আমার জীবন ডায়রির পাতা জুড়ে আছে বহু মানসিক প্রতিঘাত, বিচ্ছেদ, মৃত্যু শোক ইত্যাদি।যা আমাকে নির্দ্ধিধায় অন্ধকারে নিমজ্জিত করেছে। আমি ডুবেছি, আবার ভেসে উঠেছি কবিতাকে ভালোবেসে।সেই প্রথম কবিতার প্রেমে পড়া। কবিতা আমার বন্ধুহীনতায় সঙ্গ দিয়েছে। শেষমেশ এমন পর্যায়ে এসে ইদানীং পৌঁছে ছিলাম, যে কবিতা লেখা এবং আবৃত্তি না করার এক চরম সিদ্ধান্ত নিয়েছিলাম; কেননা যাঁর হাত ধরে আমি প্রথম নিজেকে চিনেছি,কবিতাকে চিনেছি, প্রথম স্টেজ পারফরমেন্স আমার ক্লাস থ্রি তে, সেই মানুষটির মৃত্যু শোক আমাকে গহীন অন্ধকারে নিক্ষেপ করে দিয়ে গিয়েছিল। কিন্তু এই প্রথম এমন কিছু মানুষের সান্নিধ্যে এলাম, এমন কিছু বন্ধু পেলাম যারা আমার অন্ধকারময় জীবন ডায়রি সন্তর্পণে পড়েছে, এবং অবলীলায় ছিঁড়ে ফেলেছে, আর আমাকে আবার লেখার জগতে, আবৃত্তি জগতে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে।তাদের প্রতিমুহূর্তে ধন্যবাদ জানাতে চাই। এছাড়াও এই কবিতার আসরের কবিদের মন্তব্য আমায় অনুপ্রাণিত করে অবিরত।
আজ নববর্ষ। আবার নতুন করে ফিরে এলাম কবিতার আসরে প্রায় বহু মাস পর। প্রিয় কবিদের বহু কবিতাই অপাঠ্য থেকে গেছে, এত মাসের বিরতিতে, সেজন্য বড় দুঃখিত। ধীরে ধীরে সেই ফাঁক পূরণ করতে সক্ষম হব এই আশা করছি।
দেশ এক চরম সংকট ও শোকের মধ্যে দিনযাপন করছে। একটু ধৈর্য ধরে সমস্যার মোকাবিলা করতে হবে। সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।
শুভ নববর্ষ।