শিক্ষার শেকড় তেতো এখন
ফল নাকি তার মিস্টি ,
অতীতকালে শোনা যেত
শিক্ষা থেকেই সৃস্টি ।


মিস্টি এখন অপসংস্কৃতি
স্বীয় সংস্কৃতি তেতো ,
অপসংস্কৃতির বাজার এখন
চলছে ইচ্ছে মতো ।


স্ব-সংস্কৃতি যাচ্ছে মুছে
অপসংস্কৃতির ঠেলায় ,
ইচ্ছেগুলো হার মেনে যায়
হাজারো স্বপ্নের ভেলায় ।



সব কথা শেষ হয়না বলা
সময় আমায় দিচ্ছে তাড়া ,
আজ অবেলায় গেলো সময়
আমি তবে চলি ।


ওহহ
যাওয়ার আগে একটি অনুরোধ
সবার কাছেই বলি ,
পারো যদি স্ব-সংস্কৃতি
ধরো আবার তুলি ।