পারতাম যদি পাখা মেলে উড়ে যেতে-
নীল আকাশের সাদা মেঘকে আদর করে,
বকের পাখাকে আলতো করে ছুঁয়ে,
বিকেলের নরম সুর্যের আলোতে স্নাত হয়ে,
সেই সাগরপারের স্বপ্নের ছায়ায় মিলে যেতে|


পারতাম যদি পাখা মেলে উড়ে যেতে-
তিনটি দশক পার করে কৈশোরের সন্ধিক্ষণে,
যেখানে শুধু ছড়ান ছিল ভীষন ভালোলাগা,
কতগুলো ছোটো ছোটো মুহুরতের অপেক্ষা,
শুধু মনে রাখা না বলতে পারা শব্দের কলরব|


পারতাম যদি পাখা মেলে উড়ে যেতে-
সেই ধাবমান নদীর স্রোতের বেগে,
দ্বিধার পরবত পেরিয়ে পরোয়াহীন বেদুইনের মতো,
ঠিক যেন পথ হারানো হরিনশিশুর ত্রস্ত পদক্ষেপে,
সেই মনের কোণে লুকিয়ে রাখা ভালোলাগার কাছে|


পারতাম যদি পাখা মেলে উড়ে যেতে-
সেই অচিন দেশের ইচ্ছে কুঠির ভেতর,
যেখানে অতীতকে পাওয়া যায় ফিরে ইচ্ছের জোরে,
হয়তো বা এখনো অপেক্ষায় আছে-
আমার সেই প্রথম প্রেমের ছবিখানি|