একদিন সে বলেছিল- অপেক্ষার রং লাল;
কেউকি আমায় বোঝাবে কেন সে লাল?
আমি সেই অপেক্ষার এক ঝলক রূপ দেখে ফেলেছি-
জন্মজন্মান্তরের সেই অপেক্ষা আজ ও আমায় মাতাল করে|
দশক পারের অপেক্ষা গাছে আজ ফল ধরেছে-
গন্ধে তাঁর বকুল শিউলির নেশা,
জানলার পাশে বট গাছের ডালে
একটা শালিক অপেক্ষা করে , পাতা ছুয়ে গালে;
হঠাত কেন মনে পড়ে যায় -
সেই নেশাগ্রস্ত অপেক্ষার কথা ,
রাস্তায় রিক্শার ধারে উড়ে যাওয়া শাড়ীর পাড়
আর অপেক্ষায় দাড়ানো ছেলেটির
উসকোখুশকো চুলে-
মনে পড়ে যায় - অপেক্ষার রং সাত্যিই লাল|
দিন,মাস,বছর পেরনো একটা চিরসবুজ অপেক্ষা-
আমায় নিয়ে যায় কৈশোর থেকে জীবনের অপরাহ্নে,
কেউ কি জানে তার সত্যি ই আছে কোন রং?
অপেক্ষা শুধু কিছু পলের, কিছু শব্দের,
এক ঝলক হাসির,একটা ভীষণ চেনা মোবাইলের রিং টোন,
সেই যে দৃষ্টি ,স্পশ',গন্ধ- আদি ও অকৃত্রিম অনন্তরূপ,
হয়তো বা পরজন্মে অপেক্ষার রং হবে সাত্যি ই লাল|