পেছন ফিরে তাকালেই মনে পড়ে -
সেই মন কেমন করা- 'পড়া পড়া খেলা'|
বিছানায় আধশোয়া ফুটন্ত গোলাপ-
ভীষণ গম্ভীর শিক্ষকের উথাল পাথাল মন,
রোজই বই খাতা সামনে খোলা রেখে-
পড়াশোনার বুড়ীছোয়াঁ খেলা|
কিছুতেই না ফুরিয়ে যাওয়া অসংখ্য গল্পমালা,
স্বপ্নে তখন নানা রং এর খেলা |
অঙ্কের হিসেবে ভবিষ্যতের হাতছানি-
বিজ্ঞানের যুক্তিতে শুধু হৃদকম্পন |
শত সহস্র কথামালা অজস্রধারায় বয়ে যায়-
কেন যে তবু বুকের মাঝে না বলতে পারার কষ্ট?
কখন ও বা সেই মায়াবী দীর্ঘায়ত চোখের -
ঝক্ঝকে হাসিতে মিষ্টি ঠোঁটের অলঙ্কার-
সদ্যপ্রাপ্ত যৌবনে নেশাগ্রস্ত ঝড়ের সুর,
র্স্পর্শের আকুতি যেন রূপ না পাওয়া
কবির কল্পনা|
পুর্ণিমার চাঁদের ঔজ্জ্ল্য পানপাতা মুখে-
কেন যে বলে উঠতে পারিনি সেই তিনটি শব্দ?
স্বপ্ন যদি ফিরিয়ে নিয়ে যায় মোরে আজ ও সেই সুদুর অতীতে
যেখানে ছড়ানো ছিল ভীষণ ভালোলাগার কড়ি-
সেই পড়া পড়া খেলা |
আজ ও বুঝিনি সেই অমোঘ টানে ও কেন-
পড়ে উঠতে পারিনি হৃদয়ের সবকটি পাতা?
হায় ফিরিয়ে দাও মোরে আমার সেই ভীষণভাবে চাওয়া-
সেই 'পড়া পড়া খেলা'|