এক ফালি চাঁদ আকাশের কোণে-
  ঠিক যেন এক টুকরো অতীত,
কখনো বা উজ্জ্বল স্নিগ্ধ আলো মনে পড়ায় সেই
    ছোট্ট ছোট্ট  মুহুত' যেখানে শুধু ছিল-
সে, আমি আর আমাদের যৌবনের ভাললাগার রসদ|


স্বপ্নের দেশে কখন বা আজ ও আমি ফিরে চলে যাই,
এক টুকরো অতীতে-
চাঁদের কলঙ্কের মত আমাদের কলহের এক রূপ-
আসলে যা ছিল একের অপরের প্রতি প্রবল দাবির এক প্রকাশ,
হায় কেন আজ এত হাহাকার জমে আছে আমার অন্তরে-
শুধু যদি ফিরে পাই সেই দাবির আব্দার|


টেলিভিশনের পরদায় ভেসে ওঠা চরিত্ররা-
আমায় ফিরিয়ে দিয়ে যায় এক টুকরো অতীত,
অভিমানের মুখ ভার করে অবহেলার নাটকে ,
সেই মুখ- আমি , সে ও আমাদের পালা,
আসুক না ফিরে আবার জন্ম চিত্রপটে|


বহুদুর হতে ভেসে আসা সেই চির আকাঙ্খিত স্বর-
প্রতিটি তন্ত্রীতে আজ ও ওঠায় ঝঙ্কার,
শুধু ফিরে ফিরে আসে সেই এক টুকরো অতীত-
ঠিক যেন ফিরে পাওয়ার প্রবল আনন্দ,
চলে যাই ভেসে আনন্দ সাগরের পারে -ভবিষ্যতের আশায়|