কেন ভাব্নায় খালি - শুধু   সেই মুখছবি?
কোথাও শব্দ, কোথাও বা এক টুকরো হাসি-
শুধুই অনুরণন- চারিদিকে খুজে ফিরি;
এক মুঠো স্বপ্নের অতীত
ফিরিয়ে দেয় ভবিষ্যতের  এক ঝলক আশা|
যখন শুনতে পাই সেই জীবনের ধ্বনি-
কর্মক্লান্ত মনের ছায়া নেচে ওঠে ,
শুধু ভেসে চলে যাই - হয়তো বা সুদূর আরব সাগরের বেলাভুমিতে,
কখনো বা সেই মুহুর্তের এক ফালি ভালোলাগার
তীব্র অনুভূতি-
যা উড়ে এসেছিল ইথার তরঙ্গে,
ঠেলে দেয় মোরে- গভীরতম আত্ম সন্ধানে,
আমি খুজে ফিরি - হে অতীত ফিরে এসো মম সনে,
জড়ায়ে ধরিয়া যারে ,শোধরাবো ভুলের ব্যাথা -
নতুনের স্বপ্নে আবার হয়ত বা রচিব জীবনের নতুন  গাঁথা|
স্বপ্ন ভেঙ্গে জেগে উঠে দেখি-
এক আঁচল জ্য়োত্স্না খালি মুচকি হেসে হাতছানি দিয়ে
ফিসফিসিয়ে বলে গেল-
ফিরে কি পাওয়া যায় তারে
যাহারে তুমি মুখ ফুটে বলতে পারনি কখনো|
কেন ভেঙ্গে যায় স্বপ্নের সেই
ফিরে পাওয়া অতীতের ভগ্নাংশ?
আজ ও যে আপরাহ্ণের ছায়াঘেরা মনে
চিরায়ত সেই হাসি ভরা মুখ-
ছোটো ছোটো কথা ,হাসি, খুনশুটি-
কিছু আলোচনা, কখন যে তর্কের ঢল,
কখনো বা সুরেলা কন্ঠে গেয়ে ওঠা রবীন্দ্র সঙ্গীতের কলি-
এসো না ফিরে এ জীবনে -
জড়িয়ে রাখিব যারে নিঃশ্বাসের শেষ তরঙ্গের ও পারে|