আজ আর কেন সেই ছোটো ছোটো ঘটনা
ফেলে না ছাপ এই জটিল মনের কোনে-
ক্ষণিকের ভালোলাগাগুলো ফিরে ফিরে আসে ,
তবু কেন দেয় না দোলা হৃদয়ের সেই স্থানে?


হঠাত সেদিন রাতের নির্জনতার মাঝে -
দিক্শুন্যপুরের দিক থেকে ভেসে এল
আমার ভীষন চেনা সেই স্বর,
যার গুঞ্জনে উঠ্ল বেজে হৃদয় বীনায় সুরের ঝঙ্কার,
অপেক্ষার প্রতিটি মুহূত' যেন
আজ জ্বলে ওঠা শত সহস্র জোনাকির আল্পনা,
ফিরে পাওয়ার আনন্দে বিভোর আমার প্রতিটি রক্তবিন্দু,
ভীষন কলরোলে আন্দোলিত আমার ধমনী|


সেই স্বর সেই শব্দ সেই চেনা সুর-
ছিল যে যতনে ভীষন সঙ্গোপনে -
সাজান মনিকোঠায় জানেন অন্তর্যামি,
আবার যেন  ফিরে পাই ঠিক সেই 'আমি'|


তুমি আছো, তুমি ছিলে,
সেই রূপে সেই গন্ধে,
স্বপনে জাগরনে শুধু নিভৃতে -আমার মননে, গহনে সেই প্রতিচ্ছবি;
আজ জীবনের প্রতি পল কাটে-
শুধু প্রতীক্ষায় কিছু শব্দের-
মনের আয়নায় আঁকিবুঁকি কাটি,
চিত্রপটে আমি আর তুমি|
হয়ত বা কাছে যারা আছে তারা থাকে সেভাবেই-
দুরে থেকে আমি শুধু থাকি আরো কাছে ,
তোমার শয়নে স্বপনে জাগরনে|