কোথায় যেন হারিয়ে ফেলেছি ছোট্ট একটি ইছ্ছে!
দীপাবলীর লক্ষ দীপমালার ঝক্ঝকে হাসি
কেন যে জাগায় না-
সেই কলরোল এই রক্তস্রোতে?


আমায় ফিসফিসিয়ে জানায় আমার মন-
বহুদূরে কেউ হয়ত বা
পারেনি যোগ দিতে আনন্দ আসরে,
হয়তো বা তাকিয়ে দুর আকাশের শুকতারার পানে-
তৃষ্ণার্ত হৃদয়ে অপেক্ষায় কয়েকটি শব্দের,
শরীরের কষ্টকে মনের জোরে জয় করে -
ঝক্ঝকে হাসির উপহার সাজিয়ে
চিত হয়ে শুয়ে আছে বিছানায়|
আমায় একটু ভাবতে দাও-
মনচিত্রপটে আঁকতে দাও আমার সেই ছবি,
শুয়ে থাকা মোনালিসা-
ঠোঁটের কোনে ঝোলানো হাসির বদলে
উপহার দিল জলতরঙ্গের কলধ্বনি|
শ্রান্ত দেহে এলিয়ে মাথা -
শব্দের বন্যায় ভাসিয়ে নিল আমার মুহূর্তগুলো,
সেই ঝক্ঝকে চোখদুটো -
জ্বালিয় দিল শতসহস্র দীপমালা আমার অন্তরে,
আবার তার মসৃন স্পর্শে জেগে ওঠে সেই কলরোল
আমার রক্তস্রোতে|


আমার স্বপ্ন আমায় ফিরিয়ে দাও আমার আনন্দ উত্স|