আমার রক্তাক্ত উপহার-
তিনটি শব্দের ঝঙ্কার,
ঠিক যেন সম্পর্কের এপিটাফ|
কোথায় কখন কিভাবে হয়েছিল শুরু?
জীবনের পথরেখা বেয়ে শুধু বয়ে গেছে
ভালোবাসার অন্তঃস্রোতা ফল্গুধারা-
হয়ত শত দ্বিধার বাঁধা পেরিয়ে
বলে ওঠা হয়নি কোনদিন|
না বলা  সেই শব্দগুলো সব-
ছড়িয়ে ছিটিয়ে নিয়েছে পত্রাকার|
গুমরে ওঠা ভাব্নার আজ পুর্ণ অবয়ব -
আমার রক্তাক্ত উপহার|


মনে পড়ে সেই কলেজ ফেরত তৃষ্ণার্ত  চোখের খোঁজ-
ডাকবাক্সের  কোনায় পড়ে থাকা একটি খাম,
হাতে নিয়ে খোলা চিঠি খোলা ছাদের কোনে,
দুনিয়া ভোলা মনযোগে প্রতিটি নিঃশ্বাসের শব্দ শুনে -
শুধু বারবার ঘুরে ফেরা প্রতিটি শব্দের চারপাশে |
কখন কিভাবে কোথায় যে শুরু ছিল সেই স্বপ্নের-
শেষ খুঁজে পাইনি আজ ও ,
শুধু মনে পরে- আমার রক্তাক্ত ঊপহার|


যেদিন শব্দে এল নিমন্ত্রন-
সে যে হয়নি আমার কোনদিন,
তবু যেন প্রতিটি মুহুর্ত  আমার
শুধুই ভরে ওঠে - সযত্নে রাখা
আমার স্বপ্নস্মৃতির  আল্পনা|
ধারা দুটি বয়ে গেল দুই দিকে -
বুকে বয়ে নিয়ে গেছে জমে থাকা যন্ত্রনা
ফিরে ফিরে আসে স্বপ্নের মাঝে -
স্মিত হাসি হেসে বলে -
আমার রক্তাক্ত  উপহার|