কথায় কথায় পড়লো মনে -
সেদিনটা ছিল ছুটির দিন,
পড়ছে মনে কার ও কথা
বুক করছে চিন চিন|


অসুখটা তো নয়কো সোজা-
চলছে সে তো অনেক দিন,
শুরু যে ছিল ছোট্ট বেলায়
এখনো ভাবি এইতো সেদিন|


শুনলে হাসি কাপতো বুক-
ওটাই ছিল পরম সুখ,
বললে কথা হতো না শেষ,
ঝগড়া হাসি চলতো বেশ|


এই তো সেদিন ছিলাম সকুলে,
ছুটে যেতাম চারদিক ভুলে,
কখনো যদি না হতো দেখা
উদাস মন হত বকের পাখা|


দিনের শেষে  সন্ধ্যের পরে-
পড়তে বসে ভেবেছি তারে,
মুচকি হাসি আসতো ঠোঁটে-
কালকের দিনটা কেমন কাঁটে|


তারপরেতে কলেজে গেলাম-
বিরহতে খুব দুঃখ পেলাম,
পাতা পাতা জমতো  চিঠি,
ছিল যে আমার জিয়ন কাঠি|


সবই ছিল পারিনি কো তাও-
বলতে তারে মনের কথা ,
সেই থেকে তো হল শুরু
আজকের এই বুকের ব্যাথা|


লুকিয়ে তারে হৃদয় মাঝে -
কাটালাম দিন বছর পার,
সব কিছু তো ঠিকই ছিল
হলো নাকো তাও সে  তো আমার|


আজও যে আমার একই ভাবে
বুকটি কাঁপে শুনলে গলা,
আশায় আছি জন্মপারে
হবে যে দেখা হবে তো বলা|


মাঝরাতের এক স্বপ্ন যখন-
আজ ও আমায় জাগিয়ে দেয়,
খুজতে থাকি আমার পাশে
হয়ত আছে জড়িয়ে আমায়|


থাকুক সুখে আছে যেথায়
ভাব্নায় সে আজ ও আমার,
বিধাতাও যে হার মেনেছে
দিয়েছে আমায়  এইটুকু ছাড়|