আমার হাতের আঙ্গুলগুলো নিয়েছে আজ বোবা রূপ-
কবিতা চাইছে ছুটি,
সত্যি বিষন্নতা ছেয়ে ছিল দিনভর ,
গোধুলীর আকাশের হাসি আজ ছিল ম্লান|
দিনের শুরুযে হয়নি আজ,
শুধু অপেক্ষার রং ছিল ধুসর,
আসেনি ভেসে তার শব্দের ঢেউ,
বাজেনি ঝঙ্কার দুরাভাসে|
মনের দরজার কপাট বাতাসের দাপটে ঝাপটেছে,
শুধু একমুঠো হাসির জন্য মনের আকুতি,
হাজার ব্যাস্ততার মাঝে শুন্যতা,
বহুযুগ ধরে জমে থাকা অপেক্ষার এক ভগ্নাংশ-
আজ আমায় দিনভর দেয় মনকুয়াশা|
হঠাত মেঘের কোলে উঠলো রোঁদ,
অজান্তে হাতের আঙ্গুলের পৌছে যাওয়া
সেই সুরের খোঁজে যা শুধু দিনরাত্রি আজ বাজে আমার কানে,
ভেসে আসে মনে হয় সেই দুর সাগরের ওপার থেকে,
আকাশের গায়ে জ্বলে ওঠা শুকতারা আমার দিকে তাকিয়ে হেসে উঠে বলে- ঐ এসেছে দ্বীপ হাতে সে তোমারই খোঁজে|
পাগলা হাওয়া উড়িয়ে দিয়ে কুয়াশার জাল,
সঞ্চারে সঞ্জীবনী আমার হাতের আঙ্গুলে,
কবিতারে করি আলিঙ্গন -
হে মোর মানসী, লহ মোর প্রেমের অঞ্জলি|