মন কে ছেড়ে মন কি রে ভাই থাকতেপারে  একা?
মন যদি পায় মনের হদিশ যেটাকাঁচা পাকা,
মন যে আমার খুশীর হাওয়ায় মজিয়েছে মোর  মন
মন কে তুমি মন দিয়েছ ,ভাবছ সারাক্ষন|
মন টি আমার ছোট্ট ছিল মনের আড়ালেতে
মন যে তখন মনের দিশা পায়নি খুজে পেতে|
মন তো তখন মিষ্টি হেসে মনকে দিত ডাক,
মন তখনি শুধরে দিত মনের নেওয়া বাঁক|
মন টা যে রে লিখত চিঠি মনের রাখা ডাকে,
মনের কথা মন ভাবত চিঠি পড়ার ফাকে|
মন কে যখন মনটি লিখে পাঠাতো সেই জবাব,
মন  তখনই পড়ত সেটা ভেবে মনের স্বভাব|
মনটা যে ভাই নিজের রূপে মনকে দিল ছোঁয়া,
মন তো তখন মনের মাঝে করছে আসা যাওয়া|
মন কে সেদিন মনটা শুধু ফেললো ভালবেসে,
মন বোঝেনি মনের ভাব মনের কথার ফাঁসে |
মন ভেবেছে মনটা মনের পড়েনি কো বাঁধা,
মনের কাছে মনটা ছিল চিরকালের ধাঁধা|
মনটা সেদিন ভুল বুঝে যে মনকে দিল ছুটি,
মনের কথা ভেবেই শুধু মনটা হল  দুখী|
মন বিনা যে মনটা রে ভাই কাটালো বহু বছর
মন ছিল না শুধুই ছিল মনের অন্য বহর|
মন যে আবার হঠাত সেদিন মনের মাঝে মারল এসে উঁকি,
মনের নামে আঁকা ছবিটা মনরে দেয়নি ফাঁকি|
মনের স্বপ্নে মন তো ছিল চিরকালই পাগল,
মনের নেশা মনের মাঝে খুলে দিয়েছে আগল|
মন যে আমার চিরকালই মনের আপন প্রাণ,
মন যে ছিল  মনের কাছে ভগবানের দান|