হারানো পৃথিবীর ওপার হতে ভেসে আসা সেই সুর,
বর্তমানের বাস্তবের অস্তিত্ব কে প্রশ্ন করে-
কেন আজ তুমি খুঁজে ফের সেই সুরখানি
হারিয়েছ যা দ্বিধার জালে জড়িয়ে ?
ফিরে আসা অতীত প্রতি মুহুর্তে শুধু জানান দেয়
চির সত্য শুধু গাঁথা আছে অন্তরের গভীরে ,
যেখানে দ্বার বন্ধ রেখে আগলেছে তারে
হৃদয়ের মণিকোঠায় - আমার সেই আমি|


ছবি ভেসে ওঠে অসুস্থ সেই ম্লান দীর্ঘায়ত চোখের
স্বপ্নাতুর হাসির , এনে দেয় জোয়ারের ঢল-
ভাসিয়ে দেয় দ্বিধা দ্বন্দের সব বেড়াজাল,
ফিরে পাওয়া অতীত উড়িয়ে নিয়ে যায় মোরে,
বসে তার পাশে যদি হাতখানি নিয়ে হাতে,
ফিরে পাই সেই সুর সেই ছোঁয়া-
দিতে পারি ফিরায়ে তারে মোর জীবনের উত্তাপ|


কখনো দেখেছি তাঁরে মোনালিসার ঠোঁটের কোনে-
কখনো বা পেয়েছি তারে বনলতার ঐন্দ্রিয়তায়,
কখনো বা একেছি তাঁরে জুলিয়েটের মরমী রূপে-
আজ ও ফিরে পাই মুহুর্তের কম্পন ,
হৃদয়ের অলিন্দে শিরা উপশিরায় -
বিধাতার আশীর্বাদে আজ ও সে আমার মন-
আমার স্বপ্নের সেই পরী-
সিংহাসনে বিরাজিছে যে সে , যুগান্তের ও পারে,
নিজেকে হারায়ে খুঁজি তাহারই নয়নো মাঝে