সেই অবাক সুন্দর দুটো চোখ-
অজানা ভবিষ্যতের আনন্দে ভেসে ওঠা,
আমি কি খুঁজে ফিরি আমার প্রতিচ্ছবি
সেই চোখের দুটি তারায়?
বিয়ের কনের সাজে , সম্প্রদানের আগে
আহা ঠিক যেন সাজানো আমার
সেই মানস প্রতিমার প্রতিচ্ছবি|
আমায় আমি কেন আজ শুধাই শুধু,
কেন যে পারনি সেদিন মুখ তুলে চেয়ে
একবার শুধু তার পানে চেয়ে বলিতে তারে-
চেয়েছি তোমারেই শুধু|
মিষ্টি ঠোটের অবাক হওয়া হাসি,
দিয়েছে নিঃশব্দ স্বপ্নের সবাক রাত্রি,
আজ আমি শুধু রয়েছি চেয়ে
উদাসীন ভাবনার রক্তাক্ত করে তোলা
অন্তরের প্রতিটি অণু পরমাণু-
আমায় ফিরিয়ে দেবে আজ নিদ্রাহীন রাত্রি|
মনের কোনায় জমে থাকা উচ্ছাস বাষ্পের
উত্তাপ আজ নিয়েছে ধারার রূপ,
একদৃষ্টিতে চেয়ে থাকা সেই ছবির উষ্ণতা
যেন ভাসিয়ে নিয়ে যেতে চায় মোরে
আমার সেই নিয়তির বাঁধ্ভাঙ্গা স্রোতে
বহুদুরে যেখানে আছে আমার জীওন কাঠির ছোঁয়া-
আজ শুধু সামনে রয়েছে- সেই ছবি, সেই মন আমার|
এস শুধু আজ কানে কানে বলে যাই মৌসুমী বাতাসেরে
এ মন আমার ই যে ছিল , এ যে আমারই আছে|