কোথায় যেন ছায়া ফেলা এক টুকরো মনখারাপ
বাসা বেঁধেছে আমার সেই মনের মাঝে-
মনকে বুঝিয়েছে মন-
কেন যে জায়গা দিয়েছিস এই ছায়াটাকে?
চল না ছুটে ফিরে যাই সেই অতীতের কোলে
যেখানে ফেলে এসেছি সেই টুকরো টুকরো ভাললাগার
বাগান খানি,
মনে পড়ে না সেই সময়ের খেই হারান বিকেলগুলো?
নরম আলোয় আধ্ছায়া সেই বসার ঘরের
কথার পিঠে কথার মাঝে হাসির রেশে
সময়ের বয়ে যাওয়া মনের আবেশে|
মন বলেছে মনকে আবার-
আয় চল যাই ভেসে ঢেউএর দোলায়,
যেখানে শুধু তুই আর আমি,
ভবিষ্যতের ক্যানভাসে ভেসে ওঠা ছবি,
দুজনে বসে পাশাপাশি বনপলাশের ছায়ায়-
আলোছায়ার লুকোচুরিতে আলাপচারী |
মন বলেছে মনকে আবার-
আয় না আবার ঝগড়া করি
কপট রাগের ভানটি ধরি,
সবার শেষে আর না পেরে
বুকের মাঝে জড়িয়ে ধরে ভাবের ঘরে আসন পাড়ি|
পড়ল কি তোর এবার মনে
বলিনিতো আর কানে কানে ,
মনকে আমার মন যে ভীষণ -
ভালোবাসার অনুরনণ|