আমার যখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে,
তুমি কি তখন জানলা পাশে দাড়িয়ে ভাবো
আমার চোখের তারায় জ্বলে ওঠা তোমার সেই প্রতিবিম্বের কথা?
জীবনের সেই না গাওয়া গানের কলি গুনগুনিয়ে ওঠো না তুমি?
আমার ভীষণ ইচ্ছে করে দুহাতে ধরে সে মুখখানি
জানাই তোমায় আমার মনের মাঝে লুকিয়ে ছিলে তুমি
জাগাতে পারিনি যারে জীয়ন কাঠির ছোয়ায় যুগ যুগ ধরে|
আজ যখন ভেসে আসে আমার কৈশোরের সেই
বুকে কাঁপন ধরান শব্দমালার উচ্ছাস ধ্বনি-
আমার তখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে|
রাত জাগা পাখীর ডাক যখন ছুঁয়ে যায় আমার মনের তন্ত্রী,
মনে হয় ঠিক যেন বিনুনী দুলিয়ে আসছ হেঁটে আমার পানে,
হয়তো মুচকি হেসে বলবে আমায়-
'দেখ কত দেরি করে ফেললি রে তুই';
স্বপ্ন ভেঙ্গে উঠে বসে খুজে ফিরি আসেপাশে -
আবার সেই আমার বনবালিকার শিউলি ফুলের গন্ধ মাখা
নেশাগ্রস্ত আমি দুহাত বাড়িয়ে দাড়িয়ে আছি জন্মান্তরের অপেক্ষায়|
আয়নার সামনে দাড়িয়ে যখন তুমি মিষ্টি হেসে
তাকিয়ে নিজের দিকে অপেক্ষায় থাকো-
দেখনি কি কখনো আমায় মুখ লুকিয়ে তোমার চুলের ঢেউয়ের মাঝে?
আমার তখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে|
ব্যালকনিতে দাড়িয়ে তুমি যখন আকাশ পানে চেয়ে থাক উড়ে যাওয়া বিমানের পাখায় লুকনো সুর্যের ম্লান আলোর দিকে,
আমার তখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে|
নির্জন পাহাড়ের পাইন বনের হাওয়ার শব্দ
যখন আমায় মনে পড়ায় তোমার নিঃশব্দ চেয়ে থাকা ,
আমার তখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে|
শাল বনের মাদল নাচের মাতাল করা ছন্দ
যখন আমায় মনে পড়ায় হোলির দিনে তোমায় রং মাখানোর কথা
আমার তখন ইচ্ছে করে উড়ে যেতে মেঘের হাত ধরে তোমার কাছে|