কপালের ওপর উড়ে আসা এক্গু্চ্ছ চুল,
শিল্পীর হাতে আঁকা ভেসে ওঠা স্বপ্নের চোখদুটো-
বেজে ওঠা বাঁশীর সুরের কল্প সুতীক্ষ্ণ নাক,
আমার সেই স্বপ্নের শৈল্পিক ঠোঁটের এসেও না আসা হাসি-
সেই ছবিটা আমায় এনে দেয় একমুঠো ভালোলাগার শিরশিরানি|


এই যেন হেসে উঠে বলে সেই ছবি- তুমি ও না পার,
আমায় ভাসিয়ে নিয়ে যায় সেই দিগন্তের পাড়ে,
যেথায় লুকোন আছে ভালবাসার স্বর্ণখনি,
শুধু খুঁজে পাওয়া আমার আমিকে তুমি থেকে ভেসে আসা
শিউলির গন্ধের মাঝে, শিশির বিন্দুর ঝড়ে পড়া-
আর সেই ভাললাগার ছবি খানি আমার চোখের আয়নায়|


হঠাত হাত বাড়িয়ে আঙ্গুল ছুঁয়ে সরিয়ে দিয়ে চুলগুলো,
না হাসা হাসিটি দেখার স্বপ্নে আমি যেন চেয়ে থাকি শুধু,
ঝকঝকে হাসির একটি ভগ্নাংশ- স্বপ্নিল ঠোঁটের কেঁপে ওঠা,
হাতছানি দিয়ে বলে যায় - এসো চল যাই স্বপ্নের দেশে,
আমি আর তুমি হারিয়ে যেতে পারতাম সেই মেঘের আড়ালে,
যেখানে পৌছবে না কোনদিন কোন পিছুটান|


হঠাত ঘুম ভেঙ্গে পাশ ফিরে আমি খুঁজে ফিরি তারে
হয়তো সেই স্বপ্ন দেখা চোখের আড়ালে লুকিয়ে আমি,
আধখোলা ঠোটের কোনে ঝুলে থাকা মিষ্টি সে হাসি,
বারবার ফিরে দেখি ছবিখানি-
যে ছবিটা আমায় এনে দেয় একমুঠো ভাললাগার শিরশিরানি|