তোমার চোখ শাসন করে পৃথিবীর সুন্দর কে,
তোমার হাসি ফোটায় ফুলের কলিকে পরিপুর্ণতায়,
তোমার সুর জাগিয়ে দেয় ঘুমন্ত ঈশ্বরকে,
তোমার প্রতিটি শব্দ আলোড়ন তোলে নির্জীব নিস্তব্ধতায়,
তোমার যুক্তি আমার অনমনীয়তাকে করে দুর্বল গর্বিত।


তোমার স্নিগ্ধ বন্যতা আমায় দেয় প্রকৃতির দুর্বারতা,
তোমার অকারণ ঔদাসিন্য আমায় দিয়েছে জীবনে না পাওয়ার দুঃখ,
তোমার সারল্য আজ ও আমায় দেয় ঐশ্বরীয় সুখ,
তোমার যৌবনের উচ্ছলতার স্মৃতি আমার হৃদয়ের মণিকোঠায়,
তোমার শ্রান্ত মুখের ভরাট সৌন্দর্য জাগায় শিহরণ।


তোমার প্রাণভরা ভালোবাসার সততা আমায় দেয় পুর্ণতা,
তোমার আভরনহীন উষ্ণতা দেয় হৃদয়ের স্পন্দন,
তোমার কৈশোরের কটাক্ষ আমায় আজও করে উচাটন,
তোমার প্রতিটি সাফল্য আমায় করে সজীব গর্বিত,
তোমার ভালবাসার মুগ্ধতা আজ আমার সঞ্চয়।


তোমার অসুস্থতা আমায় দেয় রাতজাগা পল,
তোমার নৈর্বক্তিক দাবিহীনতা আমার ভরসার শক্তি,
তোমার প্রতিটি মুহুর্ত আমার শ্বাসে প্রশ্বাসে ,
তোমার ভালোলাগার ক্ষণ আমার প্রাপ্তি,
তোমার সেই তুমিটা আজ বিভিন্ন রূপে আমার সর্বত্র।