আমি শুধু ডুব দিয়েছি আমার মন সাগরে
হারিয়ে যাওয়া মুক্ত মণি বেড়াই খুজে ফিরে,
মনের পাতায় আঁকা ছবি সামনে এলে ভেসে
চোখের জলে ভেজাই তারে খুজে ফিরি পাশে,
সেই যে যেদিন পেলাম আবার ছবির নতুন ভাষা
মনটা আমার উসকে দিল জীবনভরের আশা,
মিথ্যে ছিল চেষ্টা আমার ভুলে থাকার তাকে
চিরকালই ছিল যে সে জীবন নদীর বাঁকে,
সমাজ সজন সবার খেয়াল ঝুলিয়ে নিয়ে কাঁধে
ভুলতে চেয়ে আঘাত আমি নিয়েছিলাম বেঁধে,
আজকে যখন ভাবতে বসি হিসেব যে না মেলে
বিপ্লবী মন কোথায় ছিল,উড়ল তাকে ফেলে?
মিষ্টি ছিল বুদ্ধি ছিল আর যে ছিল মন
ভাবতে গেলে সব যে ভুলে উদাস অকারণ,
কথা ছিল তর্ক ছিল ছিল হাসির টান
ছিল আরও কথার মাঝে তীব্র অভিমান,
শ্যামলা রংএর তন্বী পরী মনের মাঝে আঁকা
দিনের শেষে পাইনা তারে মনটা করে ফাঁকা,
বলতে পার এই ছবিটাই হারাই আমি আজ
কথার আশায় বসেই থাকি ফুরিয়ে দিনের কাজ,
কেউ কি রে ভাই বলতে পারিস ভালবাসার দাম
মনের কথা ভরে দিয়ে পাঠাত একটি খাম,
সুর যে ছিল গলায় তার বেঁধে বাবুই বাসা
আমার মনের আকাশে ছিল দানা বাঁধা আশা,
আজকে শুধু আমার স্মৃতি আমায় করে পাগল
দিলাম ছড়ায়ে দুনিয়া মাঝে খুলে মনের আগল,
হায় রে ভবী ভুলতে কি আর পারলে তুমি ভাই
দিনের শেষে আজ তো আমার কোনই কথা নাই।