লাল হয়ে আসা সন্ধ্যের আলো যখন জানলার ফাক দিয়ে গলে এলো,
যখন দিনের শেষের ক্লান্তি আমায় ম্লান হেসে শুধু জানাল সে আছে,
হঠাত আমার সন্ধ্যের আশাদ্বীপ জ্বেলে উঠলো ছাপিয়ে শ্রান্তি,
অপেক্ষার লাল রং রাঙ্গিয়ে গেল আমার সন্ধ্যে আকাশ-
টানা টানা চোখের উজ্জ্বল দৃষ্টির সেই একটি ঝক্ঝকে মুখ,
শিল্পীর তুলির টানের ঠোঁটে ভেসে ওঠা সেই চাঁপা হাসি-
মুহুর্তের মধ্যে জোয়ার উঠলো আমার মনসমুদ্রে,
লালপাড় সাদাশাড়ীর মোড়কে আমার মানসী-
ল্যাপটপের পর্দায় উড়ে আসা এক ঝিলিক দৃষ্টির বর্ষন।
বর্ষপুর্বের কিশোরীর দৃষ্টির সেই অবুঝ আকুলতা নয়-
স্নিগ্ধতার মোড়কে অন্তর্ভেদী দৃষ্টির এক ঝলক,
কেমন যেন আমার জীবনে ফুরিয়ে না যাওয়ার অঙ্গীকার নিয়ে
সেই চোখ সেই ঠোট শুধু তিনি করেছেন তৈরী আমারি জন্য-
দিনশেষের ঘরে ফেরা পাখীদের লুটিয়ে দিয়ে আমার আনন্দের অঞ্জলী
সদ্যজাত চাঁদকে জানাই অন্তরের শুভেচ্ছা,
মৌসুমী বাতাস ছুয়ে যায় আমার প্রতিটি শ্বেতবিন্দু-
আকাশের শতকোটি তারারা আমায় দেয় শুধু অঙ্গীকার,
কপালের ওপর উড়ে আসা চুলের গোছা সরিয়ে -
হালকা আদরে ছুয়ে যাই গালদুটো,
অপেক্ষার লাল রং এ রঙ্গানো আমার মানসীর ছবি।