তুমি ঠিক যেন মাঝির চোখে নদীর ঢেউ-
কখন উত্থাল কখনো শান্ত প্রবাহ বহমানতা নিয়ে,
তোমার বুকের মাঝে বয়ে চলে অন্তহীন প্রেমের ফল্গুধারা,
মাঝি শুধু  ধরে হাল বুক চিরে বয়ে নিয়ে যায় তার নাও-
কখনো বা মাঝি ঝুকে পড়ে ছুঁয়ে যায় তোমার চুড়ো,
কখনো বা মাঝি আজল ভরে পান করে তোমার সুধা,
মাঝি গায় গান  তোমার পানে চেয়ে উদাস মনে,
মাঝির জীবনে তুমি জড়িয়ে আছ এখানে সেখানে সর্বত্র।


তুমি ঠিক যেন শিল্পীর চোখে ক্যানভাস-
দিনরাত উজাড় করে দিয়ে যায় প্রাণ ,মন, ভালোবাসা,
নিজের মনে আঁকিবুকি কাটে তোমার বুকে,
রাতের ম্লান আলোয় তোমায় জড়িয়ে সে ঘুমিয়েও পড়ে,
ঘরের মায়া কাটিয়ে শিল্পী শুধু মজে থাকে তোমার নেশায়,
তোমার আয়নায়  দেখে নিজের  সৃষ্টির রূপ হয় সে মাতাল,
কখনো বা ক্ষুধায় তৃষ্ণায় আশ্রয় নেয় প্রাণের শেষ নিঃশ্বাস ,
শিল্পীর জীবনে সব ত্যাগ সব কষ্টের শেষ  তোমার  আশ্রয়।


তুমি ঠিক যেন কবির চোখে শব্দস্রোত ,
তোমার ধারায় স্নাত কবি আজও ভেসে যায় নিজের স্বপ্ন লোকে,
তোমার প্রতিটি চরণে ছড়ায় ভালোবাসার আমেজ,
তোমায় পান করে মেটায় প্রেমের তৃষ্ণা,
তোমায় আকড়ে ধরে কবি একে ফেলে জীবনের ছবি,
তোমার রমণে সে পায় অস্তিত্বের আশ্বাস,
শুধু রূপ দেয় সে হৃদয়ের ভাষা তোমারি হাত ধরে,
কবির জীবনে তুমিই শুধু জমানো কড়ি।