জীবনের মুখের মিছিলে চিরকাল ভেসে ওঠা সেই মুখ,
কেমন যেন এক অবয়বহীনতা নিয়েছে মোর প্রেয়সীর রূপ,
সীমাহীন বালুচরের ঝিনুক সমুদ্রে খুজে ফেরা মুক্তোর মতো
হৃদয়ের অন্ত:অলিন্দে লুকিয়ে রাখা একবিন্দু শিশিরকনা-
প্রাণখোলা  হাসির শিশুসারল্য ছাপ ফেলে গেছে সেই শৈশবে,
কলহের কলরোল আজও ওঠায় ঝড় প্রাণের মাঝে।
হঠাত যখন ভেসে ওঠে ম্লান হাসির মেঘের ছোঁয়া-
অবয়বের রূপ পার হয়ে ছুয়ে দেখি মনের আয়না,
শুধু তাঁরে নিঃশব্দে জানাই ভালবাসার অঞ্জলি,
আমার বিশ্বে আছে তোমার সর্বময় বিচরণ,
অদৃশ্য যন্ত্রণা যখন জাগায় দ্বিধার কুয়াশা ,
কেন শুধু একবার ফিরে দেখ না আমার মনের আয়নায়-
কি সে প্রতিরূপ ভেসে ওঠে জেনে নিও।
শত বাঁধা শত কাটাছেড়া , শত বিধাতার ছেড়া কুয়াশার মালা
যত তুমি পার করে নাও চেষ্টা ,
সেই হাসি সেই কথা সেই ছোট ছোট খুনশুটি,
সেই শিউলির গন্ধে ভরা আমার প্রেয়সীর ভরা রূপ,
আজও একই রূপে ভাবায় ,আমায় ভাসিয়ে নিয়ে যায়
স্বপ্নের মাঝে জেগে ওঠা আমি দেখি চোখ খুলে-
দীর্ঘায়ত মায়াভরা সেই চোখ হাসিমুখে চেয়ে মোর পানে।