আমার আজ কবিতা লেখা মানা
কারনটা কি তা নয়কো অজানা,
করেও দেখেছি আমি বায়না
মানতে সে কিছুতেই রাজি না।


বলেছে সে আজ নাও বিশ্রাম
কিন্তু আমি যে পাব না আরাম,
যদি দিয়ে দি আজ বিরাম,
জানি জীবনে ঘটবে না ব্যারাম।


তবুও কেন যে কলম উঠে এল হাতে
আজ যা লিখছি দেওয়া কি যাবে পাতে?
থাক না হয় লেখাটা যাবে খরচের খাতে
তাই বলে কি লিখব না আজ রাতে?


একটাই শুধু আমার ভয়
যদি জানতে তাকে তবে তা অমুলক নয়,
কাল সে তো জানতে চাইবে এটা কি করে হয়
কাপছে আমার হাত করছি নয়ছয়।


লিখতে গেলেই আসে ভেসে সেই মুখ
ভাব্নায় সে আছে ঘিরে লেখাতে তাই তো এতো সুখ,
যতই করুক মানা মেটে না তো ভুখ,
আসলে সে মোটেই নয় ত্রমন রুখ্সুখ।


মিষ্টি হেসে বলবে সে আমাকে
বদলানো তো গেল না তোমাকে,
ক্লান্ত দেহে বললাম ডেকে নিতে ঘুমটাকে,
আবার পড়লে কবিতার লোভের ফাঁকে।


জবাবে বোকা হেসে বলব তারে আমি
দোহাই কবিতার নামে ক্ষম মোরে তুমি,
আর কোনদিন করবো না মনমানি,
মেনে নেবে সে তা আমি জানি।