এক একটা দিন ঠিক যেন ঝড়ের মতো-
সকালে সুর্যের আলোটা কিন্তু ছিল ভীষণ উজ্জ্বল,
হঠাত অন্ধকার হয়ে আসা সংবাদ এল বার্তাবহের মুখে,
প্রাণ হারিয়ে গেছে মাঠের ওপারে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে-
গলায় চেপে বসেছে লৌহ পিঞ্জর , বিধাতার গল্পের এখানেই শেষ।
আবার আরেকটা দিন আসবে নিজের রূপ রস নিয়ে,
শুধু থাকবে না একটি মানুষের নিঃশ্বাসের আওয়াজ,
থাকবে স্মৃতিচিহ্নের মতো কিছু হাসি কিছু কথা-
ওরা কাজ করে বলেই না পৃথিবী চলছে এভাবে নিজের অক্ষে-
দিনের্ শেষে ভুলে যাবে সব ওর অস্তিত্ব,
আবার শুরু হবে নিরন্তর যন্ত্রের শব্দ।
আমার শ্রান্তি খুজে পেতে চাইছিল সেই  কাঁধ,
শুধু মাথা রেখে ঘুমনো যায় সব ভুলে শিশুর মতো,
সেই শিউলির গন্ধ শুধু আমায় এনে দেয় মহুয়ার নেশা,
ঘুমের মাঝে আমি চলে যেতে পারতাম স্বপ্নের রাজ্যে,
সেখানে শুধু আমি, সে ও স্বপ্ন, নেই দুঃখের কোন ছাপ-
আলতো হাতে মাথার চুলে বিলিকেটে শুধু শুনে নিল আমার গল্পের শেষ-
আশ্বাসের ঠান্ডা করকল্পে থাকতো সান্তনার ছোয়া,
আসি যাই চলে ঘুমের দেশে শুধু তার পাখায় করে প্রাণের সঞ্চার।