ঠিক যেন খোলা জানলা দিয়ে ঢুকে পরা এক ঝলক ঝড়ো বাতাস,
জিনিস উল্টে পাল্টে পর্দা উড়িয়ে  সব উড়িয়ে নিয়ে যাওয়া মাতাল হাসি,
কথার বানে ভেসে যাবে খড়কুটোর মতো ,
বাঁধ্ভাঙ্গা বেনো জলের ঢেঊ ভাসিয়ে নিয়ে যায় সব আড়াল,
প্রথম দর্শনের জের সামলে উঠে ঢুকে যেতে হয় মনসমুদ্রে-
সাঁতরে যদি পার খুজে পাওয়া যায় উঠে আসবে মণিমুক্তোর মালা-
ভালোলাগার রেশ লেগে থাকবে , আবার চাইবে আসুক না সেই ঝড়।
কখনো বা শান্ত নদীর মৃদুমন্দ বাতাসের ওঠানো ছোট্ট ঢেউ,
কথার পরতে পরতে জড়ানো বিচক্ষণতার মোড়ক,
মিষ্টি হাসির হালকা চালে চাঁদের আলোর স্নিগ্ধতা,
কথার মাঝে ছোট্ট ফাঁকে চিন্তার অ্ভিক্ষেপ-
ঠিক যেন গল্প কথার আসরে ঠাকুমা পেতেছে ঝুলি,
ভাবনায় এলেই ঠোঁটের কোনায় আসে এক চিলতে হাসি।
কথা চরিত্রের সেই মুখ আঁকতে বসে শিল্পীর মনে ভাসে সে,
শব্দের ছেড়া টুকরোগুলো সাঁতরে বেড়ায় মাথার আনাচে কোনাচে,
জীবনের গল্পকথায় সব চরিত্রের দাগ গভীরে বসে না,
কবির কল্পনায় সে বাস্তবের ছোঁয়া পেয়ে জেকে বসে সাদা পাতায়,
আবার আশায় পথচেয়ে থাকা কখন আসবে কিছু মুহুর্তের এক ভাগ।