আমায় একবার শুধু আমার মতো করে ভাবতে দাও,
আমার নজরে পড়ে সেই অতিমানবদের অতিমানবিক চেষ্টা -
শরীরের শেষ শ্বেতবিন্দু খরচা করে ওরা রুটির জোগারে,
দিনের শেষে বিন্দু বিন্দু সুখের কণা ঝরে পড়ে মানুষগুলোর কপাল থেকে,
ক্লান্ত দেহে হাসিমুখে হেটে ফেরে নিজের ডেরায় হয়তো বা কেউ অপেক্ষায়,
ঘুমন্ত কতগুলো শিশু চোখ পেটের খিদে ,অমলিন হাসি নিয়ে অধর অপেক্ষায়,
জীবনের এদিকে তারা বেঁচে আছে শুধু আজকের জন্য,
পারে না একচোখ ভগবান কেড়ে নিতে এই সুখের সাগর।


আমায় একবার শুধু আমার মতো করে ভাবতে দাও,
আমার নজরে পড়ে সেই রংমাখা তকমা আঁটা মুখোশ পরা মানুষগুলোর,
যারা অভিনয় করে গেল সারাটা জীবন শুধু মহত্বের ফেক ধরে,
দামী খাবারের প্লেটে ফেলে যায় আধা উচ্ছিষ্ট হয়তো এক পরিবারের দিনের খোরাক,
রঙ্গীন পেয়ালায় তুফান উঠিয়ে দেশের অর্থনীতির করে সমালোচনা,
নিজের স্বার্থসিদ্ধির পথে মানে না আপন রক্তের বাধা ,
সুখের পৃথিবীতে শুধু নেই তাদের রাতের ঘুম।


আমায় একবার শুধু আমার মতো করে ভাবতে দাও,
আমার মনের মাঝে লুকিয়ে থাকা ইচ্ছেটাকে উসকে দিই-
সব ছেড়ে ভেসে পড়ি সেই অজানা আশঙ্কিত আনন্দের উত্স সন্ধানে,
ফিরে চলে যাই আজ সেই শুরুর খড়িদাগে,
যেখানে শুধু ছিল একমুঠো ভালোলাগা ছড়ানো জীবনের গন্ধ,
কোন হাসি, কোন কথা, কোন ভালোবাসা শুধু শুদ্ধতার অনুরনণ,
আজ ও আমি যেন শুধু বেঁচে থাকি আজকের জন্যই শুধু ওদের মতো।