মিছিলের সামনে চলা মুখগুলোর  বলিরেখাগুলো তিরতির করে কাপছে উত্তেজনায়-
ওদের প্রতিবাদের ভাষা আজ নীরব স্পন্দন,
জীবনের প্রতিটি পদক্ষেপে ওরা ঠকে এসেছে -
বিন্দু বিন্দু ঘামের বিনিময়ে জোটায় কয়েকটি মুখের রুটি,
আজ ওরা জেগে উঠে নির্বাক একজোট দাবীর প্রতিস্থাপনায়,
ওরা বেঁচে থাকে প্রতিটি মুহুর্তের জন্য,
ওদের জীবনের প্রতিটি গানের সুরে শুধু জীবনের কথা,
ওদের হিংস্র ঝগড়ায় ভেসে ওঠে প্রাকৃতিক সারল্য,
ওদের ভালোবাসার রং আদিম ও অকৃত্রিম-
ওদের গায়ে  আমি পাই শুধু মাটির গন্ধ।
রাস্তায় জ্যামের মাঝে বাতানুকুল গাড়ীর ভেতরে বসে আমি ঘামছি,
কেন আমার মনে জমে ওঠে  না ওদের প্রতি অবগ্নাপূর্ণ ঘৃণা ,
কেন মনে হয়না কি ভীষণ অপচয় আমার মহামুল্যবান সময়ের -
আমি কিছুতেই ছিড়তে পারিনি আমার নাড়ীর টান ঐ লাল হাতুড়ির সাথে,
কিছুতেই ভুলতে পারিনা কলেজ ক্যান্টিনে টেবিল বাজিয়ে গাওয়া-
"আমরা করবো জয়, আমরা করবো জয়  নিশ্চয়"-
এখনো ভেসে আসে সেই পোস্টারের গদের আঠার গন্ধ,
রাত জেগে বিড়ির ধোয়ার মাঝে স্বপ্নের দুনিয়ায় লিখে চলা লাল লাল অক্ষরের মালা,
আজ ও টের পাই আমার রক্তের লাল উচ্ছাস,
শুধু হতাশার মাঝে ভেসে ওঠে কিছু কলঙ্কিত লাল মোটাসোটা মানুষ।