রাস্তার ধারে ওরা দুজনে হাত ধরে হেতে যাচ্ছিল-
অকারণে হাসি , হাতে হাত চেপে ধরা,কথার মাঝে ছুয়ে ছুয়ে যাওয়া,
দুনিয়ার কোন খেয়াল ছিল না ওদের সেদিন,শুধু দুজনে-
আমার মনে পড়ে সেই আউট্রাম ঘাটের ধারে সার্কুলার রেলের ধার দিয়ে,
গঙ্গার বুকে দুবন্ত সুর্যের ম্লান আলোয় ভেসে থাকে নৌকোগুলোর দৃশ্যপটে,
কংক্রীট বেঞ্চের ওপরে বসা ওরা দুজনে , বাকী সব ্ভাসমান নির্জীব।
বহুবছর বাদে দৃশ্যমান পরিবর্তিত প্রেক্ষাপটে আরেক দৃশ্য-
শপিং মলের ফুড কোর্টে টেবিলের দুধারে দুজন ,
নিচু স্বরে গম্ভীর মুখে ওরা আলোচনারত জীবনের কঠিন সমস্যার সমাধানে,
পৃথিবী শুধু বাড়িয়েছে চাপ, নিয়েছে কেড়ে প্রেমের নির্মল সুখ,
ওরা আজ ও গিয়ে বসে গঙ্গার ধারে হাতে হাত রেখে-
শুধু আড়চোখে খুজে দেখে যদি কোন চেনা চোখ মিলে যায় চোখে,
দ্বিধার কুয়াশায় জড়িয়ে উঠে দাড়ায়, মনে ভবিষ্যতের সমস্যার ছায়া।
পৃথিবীটা বদলে গেছে এই শতকের দরজায়-
প্রেমের ব্যাখ্যান আজ নাটকের একেক অঙ্কের রসদ,
জীবিকার নিশ্চয়তা,স্বচ্ছলতার শীর্ষক ভালোবাসার মাপদন্ড-
আজ ও গঙ্গার বুকে অস্ত যায় চিরনুতন সুর্যের গোলাটা-
শুধু দেখবার চোখগুলো আজ দেখে না স্বপ্ন,
প্রেমিকার হাতে হাত রেখে প্রেমিক নেয় না চিরসঙ্গের অঙ্গীকার-
এই পৃথীবিটাকে আবার কবে ফিরে পাব আমার মতো করে ,
এসো আমার হাত ধরে আবার স্বপ্ন দেখতে শেখাও আমায়-
সব ভুলে যেন ভেসে যেতে পারি নীল আকাশে হাঁসের মেলা ডানায় চড়ে,
আমার সেই স্বপ্নের সাম্রাজ্যে যেখানে শুধু আমি ও আমার কল্পরাজ্য।