কান্নার শব্দে ভাষা লুকনো থাকে খুঁজে কি পেয়েছ কখনো?
শিশুর তীক্ষ্ণ কান্না শুনে মনে পড়ে দুধের খিদের কথা,
কনে বিদায়ের কান্নায় মেশানো থাকে বিষাদের সুর,
শাস্তি পাওয়া ছাত্রের গলার কান্নায় অনুতাপের ছোঁয়া,
রুদালীর কান্নায় মেশানো পেশাদারী দক্ষতা।
কখনো কান পেতে শুন গনদেবতার বুকফাঁটা বোবা কান্না,
না পাওয়ার হতাশার মাঝে মিশে থাকা ক্রোধের বহ্নিশিখা-
রাজনীতির খেলায় যখন বোবা গণদেবতা ধর্ষিতা ,
কান্নায় যখন শুধু গুমরে ওঠা অসহায়তার অস্থির কম্পন,
কেন শুধু খুজে ফিরি সেথায় অনুশাসনের মিথ্যে মায়াজাল-
আমাদের দেশ মহান যেথায় আইন এনে দেয় খুদিরামের ফাঁসি।
নির্বাচনের দামামা বেজেছে সারা দেশে
নেচে উঠেছে সান্বিধানিক দেহব্যাবসায়ীদের ছায়া উপছায়া,
মিথ্যে স্তোকবাক্যের পশরা সাজিয়ে দাড়িয়েছে দরজায় ফুলের মালা হাতে,
কখনো পেশাদারী অভিনেতার মতো কুম্ভীরাশ্রুর বর্ষণ,
কখনো উন্নতির স্বপ্নের মায়াজালে মোহিত করা অর্ধশিক্ষিত দেশবাসিকে,
আমাদের দেশের  ইতিহাসে নেই বিপ্লব,
আবার পড়িয়ে গাদাফুলের মালা,
মাথায় তুলে দেবে তাজ,
এই তো আমাদের গণতন্ত্রের মহান রূপ।