সেই চুলের ঢেউএর পাশে জেগে ওঠা প্রকৃতির ছোঁয়া লাগা  হাসি,
চোখের ভাষায় স্বপ্নের আবেশ মাখানো -
সরু দুটো ঠোঁটের ফাঁকে ঝকঝকে সাদা দাঁতের মসৃণ সারি,
স্বপ্নে জেগে ওঠা ভাবনার প্রতিরূপ আমি দেখতে পাই সেই ছবিটাতে-
ঠিক যেন উপন্যাসের পাতায় আদর্শ  সেই মানসীর রূপ,
প্রথম যেদিন দেখেছিলাম প্রতিরূপ ছেপে এলো কনীনিকায়,
দিনের শেষে কাজের মাঝে ঘুমের শেষে ভেসে ওঠা
শুধু এক টুকরো গভীর  মন মাতানো হাসির অপেক্ষা ,
মনের মাঝে ওঠা বুদবুদগুলো বাষ্পের রূপে উড়ে যায় দিগন্তে,
নেমে আসে ভালোলাগার স্মিত হাসি ঠোটের কোনায়-
শুধু এইভাবে বেঁচে থাক শতাব্দীর এই হাসির ছোঁয়া তার জীবনে।
শিল্পীর কল্পনায় বেঁচে থাকে শিল্পের বিষয় ,
অমর হয়ে থাকে মনের পাতায় একে ফেলা কিছু ছবি কিছু পল,
এভাবেই বিন্দু বিন্দু করে জমে ওঠে ভাবের সাগরের ঢেউ-
কথার ভঙ্গীতে ফুটে ওঠে আন্তরিক এক মোনালিসার প্রতিচ্ছবি,
ভাবনার সাবলীল স্রোত মনে পড়ায় ছোটবেলার খেলার সাথীর রূপ-
ঠিক যেন জন্মান্তরের বন্ধুর আশ্রয় মমতার চাদরে ঢাকা সেই নারী,
আবার মনে পড়ে যায় সেই শব্দের লড়াই
এভাবেই গড়ে ওঠে কবির জীবনের সংশয়হীন বৃত্ত।