কথা দিয়ে কথা রাখেনি অতীতের স্মৃতি-
স্বপ্নের ধোঁয়াশা মুছে  নিতে চাইলেও বেঁচে থাকে মনের মণিকোঠায়,
শব্দের ঝঙ্কারে ,মনমাতানো হাসির অনুরণনে ,কপট রাগের ছলে-
মনের আয়নায় জমে ওঠা ঝাপসা হয়ে আসা বাষ্পের আড়ালে
ভেসে ওঠা সেই মুখ ফিরে আসে বারবার নিজের মতো করে।
সময়ের  স্রোত আজ বয়ে চলেছে নিজের অমোঘ গতিতে-
কালচক্রের ছন্দহীন গতি জীবনকে করে আবর্তিত নিজের অক্ষে ,
আমি তুমি সে ও অনেকে করে চলে আবেগহীন অভিনয় জীবনের রঙ্গমঞ্চে-
যেখানে ছড়ানো থাকে মুঠিভর অভ্যেস, গুটিকয় সম্পর্কের বেড়াজাল,
যখন খুজে পাও নিজেকে শুধু অন্তরালে নিজের মতো করে,
ফিরে পেতে মন চায় শুধু কথা না রাখা স্মৃতির মণিমেলা।
হয়তো বা জীবনের অপরাহ্নে যখন আসে মন্দগতির ধারা,
অঙ্কের  খাতা মেলাতে বসে পায় না থই কঠিন সুত্রের-
ইচ্ছে করে ভীষণ না পাওয়া অতীতের পাতার ভাঁজ দেখতে উল্টে,
যদি খুজে পাওয়া যায় হারিয়ে যাওয়া উপপাদ্যের সমাধান চিত্র,
ভাঁটার টানে খুজে ফেরা বালুকা বেলায় হারানো স্মৃতি ঝিনুকের মালা,
মায়ার জগতে কিছুতেই কখনো মেলে না জ্যামিতিক কল্প-
আমি, তুমি ও সে বেঁচে থাকি ছন্দহীন আবর্তনের মাঝে।