সন্ধ্যের বসন্ত বাতাস যখন দিনের শেষের জানান দিয়ে লাগলো আমার পালে,
কর্মশেষের ক্লান্তি কে ভুলিয়ে এলো  যখন বার্তাবহের শব্দ ভান্ডার,
জীবনের পাতায় লেখা হলো আরেকটি দিনের গল্প,
মনের পাখী খাঁচা ছাড়া হয়ে উড়ে গেলো সেই নীল আকাশের বুকে,
প্রতিটি শব্দের অনুভূতি ছড়িয়ে গেলো রক্তের অনুপরমাণুতে-
হৃদয়ের আকুতি রূপ নিল আনন্দের শিহরণে ।
আশার অপেক্ষা ঘন হয়ে আসে মনের গভীরে রাতের অন্ধকারের মাঝে,
হয়তো বা আবার আসিবে ফিরে মুহুর্তগুলো নিজের রূপ গন্ধ নিয়ে-
জীবনের কল্পহীন রাতের কায়া বয়ে নিয়ে চলে স্বপ্নের দোরগড়ায়,
ঘন কালো রাতের আকাশ হয়ে ওঠে  রঙ্গীন স্বপ্নের আবেশে -
ভাবের ভেলায় চড়ে মন উড়ে চলে পাহাড় সমুদ্র ছাড়িয়ে মহাকাশের ব্যাপ্তিতে,
এভাবেই সে ফিরে ফিরে আসে জীবনের প্রতিটি পাতায় প্রতিদিন।
হঠাত ঘুম ভেঙ্গে উঠে  হাতখানি খোঁজে ফেরে স্পর্শের ছোঁয়া,
শুন্যতার প্রতিলিপি লেখা চাদরের কোনে এক অজানা ইচ্ছের জোয়ার-
রক্তের অনুকণা খুজে পায় তপ্ত শ্বাসের ছোঁয়া কল্প শারীরিক রূপে,
দুর সাগরের পারে প্রিয়া তব বাহুবন্ধনে অশরীরি ডোরে-
মানবিক রূপে কেন যেন আমি খুজে ফিরি তারে যুগান্তের পারে,
আবর্তনের ধোঁয়াশা আমায় শুধু ফিরিয়ে দিতে চায় আমার একান্ত আপন প্রিয়া।