কালের হাওয়ায় ভেসে গেছে নৈতিকতার বোঝা-
মুক্তি দিয়ে গেছে সে আমাদের পাপবোধের বেড়াপাশ থেকে,
সহজপাঠের নতুন ভাগে লেখা থাকে স্বার্থসিদ্ধির প্রথম পাঠ-
সহজ সরল নীতিকথার প্রথম চরণে উঠে আসে-
কিভাবে নিজের আখের গোছাতে ব্যাবহার করতে হয় বেইমানির চোরাপথ,
পৃথীবির কালচক্রের অন্তহীন ঘুর্ণনের এপিটাফের হয়তো বা এসে গেছে সন্ধিকাল,
নতুন সুর্যের সাথে মুছে যাক গলাপচা সিস্টেমের ইতিহাস-
রাজনীতির নতুন পাঠে উঠে আসুক মুল্যবোধের প্রথম লাইন,
মুখে হাসি কপালে লেখা মুল্যবোধের বলিরেখায় দেখা যাক প্রত্যয়ের দৃশ্যছাপ,
দুর্নীতির বিরুদ্ধে গর্জে ওঠা  দেশের যুবসমাজের চাই স্বপ্নের রাজকুমার-
সুনামির প্রাণপ্রাচুর্যের ছোয়া চাই আন্দোলনের গর্ভে,
গান্ধীজির স্বপ্নপুত্রের জন্ম হোক দেশের ইতিহাসের পাতায়-
বিপ্লবের জলসিঞ্চনে জন্ম হোক তার এগিয়ে যাওয়ার অঙ্গীকার-
সম্মিলিত ঘৃণার জোয়ারে ভেসে যাক শকুনের নজর ভরা শুওরের খোয়াড়-
বাতাসে ফিরে আসুক শত শতাংশ অক্সিজেনের বন্যা,
নতুন দেশ ভেসে যাক স্নিগ্ধ  পরিচ্ছন্ন জোত্স্নার আনন্দ ধারায়,
নতুন প্রজন্ম জন্ম নিক নতুন অঙ্গীকারের গর্ভবেদনের মাঝে,
হায় স্বপ্নের ভারত, ফিরে এস তোমার প্রাচীন গর্বের ইতিহাসের পাতায়।