একগুচ্ছ বহুপ্রতীক্ষিত শব্দের ঝঙ্কার-
যেন বহুযুগের পার হতে ভেসে আসা এক ঝলক সমুদ্রের হাওয়া,
একটুকরো পাগল করা হাসি-
যেন লাল পলাশের ঝড় ওঠানো বসন্তের মাতাল হাওয়া,
উড়িয়ে নিয়ে যেতে চায় আমার ইচ্ছে পাখীর ডানায় লুকিয়ে -
বহুদুরে আরব সাগরের তীরে একমুঠো আবীরের আহ্বান,
সেই অস্তগামী সুর্যের আলোমাখানো নরম গালের ছোয়ায়
মুহুর্তের দুনিয়া হয়ে ওঠে আগুন রঙ এ রঙ্গীন।
ইতিহাসের পাতা থেকে উঠে আসে দৃশ্যমান ছবি-
ছাতের আলিশায় দাড়ানো মেঘবরণ চুলের বন্যার আড়ালে
বসন্তের পাগলা হাওয়ায় উড়িয়ে নিয়ে যাওয়া চুর্ণীর ঘেড়াজালে-
ঘন কালো গভীর সেই চোখদুটোর উদাসী চাউনি ,
অদৃশ্য ভাগ্যদেবতার হাতছানি দিকনির্ধারন করে ভাগ্যের ভেলার-
আলতো করে ছুয়ে যেতে চায় সেই নরম গালের হাতছানি-
ফাগুনের মন কেমন করা সন্ধ্যের ডুবন্ত সুর্যের অঙ্গীকার ।
আজ ও আমার মনের মাঝে খেলে বেড়ানো ইচ্ছের দানা
আমায় নিয়ে চলে যেতে চায় আমার স্বপ্ন দেশের ওপারে-
যেখানে শুধু খেলব বসন্ত রং এর খেলা সে ও আমি।