জোয়ারের টানে পৌছে সঙ্গমে-
কিশোর প্রাণ উচাটন দিশাহারা,
সংশয় জীবন সমুদ্রের সাথীর খোঁজে-
সেই মায়াবী চোখের পরিচিত হাসি
দ্বিধার সমুদ্রে ভেলায় ভাসি-
শুধু ভেসে আসে প্রিয়জনের অট্টহাসি,
টুকরো টুকরো বহু চেনা প্রতীক্ষার মুহুর্ত-
পাতা ভর্তি করে লেখা চিঠির রঙ্গীন লাইনগুলো,
হারিয়ে যাওয়া ঝগড়ার মিষ্টি পল-
ছিড়ে ছিড়ে যাওয়া স্মৃতির জ্বালাতন,
বহুশোনা গানের চেনা কলিগুলো-
ভাসিয়ে নিয়ে যেতে চায় অনাহুত ভবিষ্যতের পানে,
চীনের প্রাচীর হয়ে দাড়ানো সংসকারের বাধা-
বিধাতার নিজের রূপে দেয় পিছুটান,
হতাশার মুহুর্তের আকড়ে ধরা পরিচিত হাত-
ভবিষ্যতের ঠিকানা হয়ে বিধাতার হাতে দেয় সঁপে,
আবার হবেতো দেখা কালের প্রাচীরের ওপারে
মাঝসমুদ্রে মিলবে দুই ভেলা-
জীবনের সায়াহ্নে ফিরিয়ে দিয়ে যায়
না পাওয়া মণি মুক্তের হাতে গড়া মালা,
কিন্তু হায় কালের কল নাড়িয়ে দিয়ে গেছে নৌকোর হাল,
ফিরে পাওয়া শুধু অনুভূতির সাড়া,
ইশ্বর আশীর্বাদের নামে লিখে দিয়ে যায়-
ভবিতব্যের হলফ্নামা।