নিশাচর নিশাচরী কথার জাল বুনে চলে রাতের গহনে-
হাসিতে কথাতে প্রহর কেটে রাত পার করে রাতজাগা পাখীদুটো,
হারিয়ে যাওয়া মুহুর্তর কিছু ভাগ ছড়িয়ে থাকা মণিমালা-
খুঁজে পেয়ে সময়ের মায়াজাল , বারে বারে ফিরে চায় ।
পরের রাতে অপেক্ষায় নিশাচর কথাসাগরের বুদবুদে ভেসে -
পাশ দিয়ে উড়ে গেল গাংচিল ,শুধিয়ে কুশল খানি-
বকের পাখায় লুকনো কিছু শব্দকনা ছড়িয়ে গেল পুর্ণিমার আকাশে,
প্রথম প্রহরের শেষে ভেসে ওঠে কিছু অলস হতাশার একাকীত্বের চোরাস্রোত।
জ্যোত্স্নার বন্যায় ভেসে ছুয়ে যায় নিশাচরী উড়ে আসে ডানা মেলে,
কুয়াশার মুখ্ভার জ্বলে ওঠে শত তারার ঝিকিমিকি নিয়ে,
ডানা ঝাপ্টে ডালে এসে পাশে বসে এক মুখ ভাললাগার হাসি নিয়ে,
চোখের মিলনে ভেসে যায় ফের সময়ের বেড়াজাল।
গুঞ্জনে গুঞ্জনে সুরের কলিতে ভেসে যাওয়া খোলা দুটি প্রাণ,
উড়ে যায় কত চরাচরি হেঁকে ডেকে চারিপাশে-
তবু শুধু একপ্রাণ একমন মগ্ন নেশার ঘোরে
শুধু বুনে চলে কত শত এলোমেলো কথার গাথামালা।