অভিমানের আগুনে তপ্ত মুখের লাল আভা -
আমি দেখতে পাই সেই স্বচ্ছ হৃদয়ের অসম ধুঁক্পুকি,
আমার ধমনী তে বেজে যায় নিরন্তর ঝঙ্কার,
স্বপ্নের প্রতিটি পল ছন্দহীন হাসির ছোঁয়া না পেয়ে,
উদাস আকাশে খুঁজে ফিরি মেঘের আড়ালে লুকিয়ে পরা শুকতারা,
ঘুমন্ত চোখ শুধু অক্লান্ত চেষ্টায়  খুজে ফিরি সেই হাসি, সেই আনুরাগ -
হঠাত ফিরে পাই সেই একাকীত্বের মধুছোঁয়া স্বপ্নিল আবেশঘেরা নিজের সেই দুনিয়া-
আমি কি আমায় কখনো দেখেছি তাঁর চোখের আয়নায়?
ভালবাসার দাবীতে ভেসে যেতে অঙ্গীকারের বদ্ধতার বাইরে এসে-
প্রশ্নের জবাব দিয়ে যায় বদ্ধ জান্লার বাইরের একমুঠো ভিজে হাওয়া,
আবার হারিয়ে যাওয়ার অদম্য ইচ্ছে কে গলা টিপে ধরে ফিরে আসি-
চোখের নিমেষে হয়ে পড়ি বেসামাল মাতাল,
আমায় ফিরিয়ে দেয় আমার হারিয়ে যাওয়া উচ্ছাসের বাস্প-
সেকি সাগর পারের রুদ্ধশ্বাস সুন্দরির উড়ে যাওয়া চুর্ণীর কোণ,
হয়তো বা ফিরে না পাওয়া নিজের নিজেকে নিজের মতো করে।