এক্গুচ্ছ লাল গোলাপ ভেসে এল মন ভালো করা নিয়ে,
দিনের শেষের বিন্দু বিন্দু জমে ওঠা অবসাদের অবসান ঘটিয়ে-
এক ঝলক ঠান্ডা হাওয়া বয়ে এলো জানলার ফাঁক গলে,
কুড়িয়ে পেলাম হারিয়ে যাওয়া হাসির টুকরো আমার হৃদ্ভান্ডারে।
বসন্তের উচ্ছলতায় বর্ষার গাম্ভীর্য নিজের রূপে জ্বলে ওঠে -
চোখের জলের শুদ্ধতায় ফিরে পাওয়া দুর্জয় স্থিরতা,
স্পর্শকাতর সুক্ষ্তার মানদন্ডে এক টুকরো অমূল্য রত্নকণা,
ছুঁয়ে যায় মনের কোনা শুধু নিজের সৌরভের ঔজ্জল্য নিয়ে।
আমার পৃথিবীর উঠোনে প্রথম পদক্ষেপে জানিয়ে যায়
সে এসেছে নিজের আলোর ছটায় মোহিত করে-
আমায় দিয়ে যায় এক ঝাক অবাক করা ভালোলাগা,
কিশোর মনের বাতায়নের পথে এসে পড়া তীব্র আলোকছটা।
ভাবনার দ্বার খুলে মেলে দিয়ে প্রাণ ভরে খোলা হাওয়া ভরে নিয়ে ফুসফুসে,
উড়িয়ে বিজয় পতাকা শুধু ভালোবাসার বাঁধনে বাধিতে পারিনি তারে-সংসার পরিজনের ডোরে বাঁধা ছট্ফটে পাখীটা শুধু হেসে গেয়ে মাতিয়ে,
দ্বিধার সমুদ্রে সাঁতরে ছুয়ে ছুয়ে যায় মোরে স্বপনে জাগরণে ।
মাঝরাতের শব্দে ঘুম ভেঙ্গে শোনা শেক্সপীয়ারের তুলে ধরা লাইন,
সন্ধ্যের শুকতারার ফিসফিসিয়ে শুনিয়ে যাওয়া গজলের প্রথম কলি,
সুকঠিন আবর্তের অন্তরালে বয়ে যাওয়া স্নিগ্ধ স্রোতস্বিনীর কলকলি,
আরো আরো কাছে পেতে চায় শুধু নিজের স্বপ্ন সঙ্গিনী।