কখন কোথায় কিভাবে ভেসে যায় মন লেখা নেই কোন শব্দে,
স্পর্শ গন্ধ দর্শন ইন্দ্রিয়ের গম্যতাহীন অজানা দেশের ঠিকানা ,
দিকশুন্যপুরের পথে ঘরে ছড়িয়ে রাখা বাউন্ডূলেপনায়,
স্বপ্নরাজ্যে রূপ রস গন্ধের ডোরে বাঁধা শব্দমালায় ঝড়ের নিশানা।


কখন কোথায় কিভাবে ভেসে যায় মন লেখা নেই কোন শব্দে-
নয়তো সৌণ্দর্য্য নয় সে বিদ্যার ভার হয়তো শুধুই কম্পাঙ্ক,
হারিয়ে যাওয়ার নেই কোন মাত্রাবদ্ধ প্রবিধান,
শুধুই আঁকড়ে ধরা অজানা ভাললাগা না হয়ে সশংক।


কখন কোথায় কিভাবে ভেসে যায় মন লেখা নেই কোন শব্দে,
আমার পৃথিবী খুঁজে ফেরে এক ফালি সবুজ প্রাণ,
বৃষ্টির সোঁদা গন্ধ যেখানে মাটি থেকে উঠে আসে,বুক ভরে দেয় শ্বাস-
হাসির শব্দে দুনিয়া কাঁপে আর ভরে যায় মোর কান।


কখন কোথায় কিভাবে ভেসে যায় মন লেখা নেই কোন শব্দে,
বাঁধন খোলা মনের কোনায় সাজিয়ে রাখা টুকরো খানিক কল্পনা-
আয়নায় দেখা লাল ঠোঁটে সেই মিচকে হাসির ঝলক
চারিদিকে শুধু ভেতর কাঁপানো মত্ত হাসির আল্পনা।


কখন কোথায় কিভাবে ভেসে যায় মন লেখা নেই কোন শব্দে,
সার্থক শুধু ভাবনার মাঝে জেগে থাকা সেই ঠোটের ওপর এক শিশির বিন্দু,
কখনো উচ্ছল তরঙ্গের চূড় কখনো বা সে উচ্ছাসহীন স্থির নীড়-
আমার মনরাজ্যের  কল্পকন্যা জয় করেছে যে সিন্ধু।