সময়ের আগে চলে গেল হাসি খুশি বন্ধু সে,
সময়ের পেছনে ফেলে সব ভালোবাসা,রাগ,অনুরাগ,
সময়কে মুচকি হেসে দিল সে ফাঁকি,
সময়ের সরণিতে ছেড়ে দিয়ে পরিবার পরিজন।


আমার মনে পরে সেদিন আমরা সকলে ইউনিফরম পড়ে,
সারি বেঁধে চলেছি বাইকের ঘাড়ে চেপে কারখানার পথে,
ও যে ছিল আমাদেরই একজন, উজ্জ্বল হাসিতে ভরা প্রাণ যৌবন,
কন্ন্ঠে ছিল বিশ্বজয়ের হুঙ্কার আর ছিল স্বপ্নভরা কতগুলো চোখ।


জীবনের শুরুতে সংসারের ধাপে পা দেওয়া সহযোদ্ধা,
হাঁকে ডাকে প্রতিবেশী রূপে ও ছিল আমাদেরই একজন,
সহকর্মী বন্ধু সহযোগী মুখে হাসি সহজ সরল মানুষ,
আমাদের ভালোলাগা ভালবাসার সঙ্গী সাথী।


সংসারের বাগানে ফুটে ওঠে ছোট দুটো দেবশিশু,
কলহোলে কলরোলে ভরে ওঠে অঙ্গন,
পেশাগত ব্যাস্ততা আপনার প্রয়োজন,
ধীরে ধীরে মজে যাই আপনার জগতে সবাই।


পথে ঘাটে পার্টিতে হয় দেখা হুল্লোর কত কথা কত স্মৃতি,
শহর ছেড়ে পাড়ি দেওয়া কর্মের তরে হেথায় হোথায়,
দুরাভাষে কিছু কথা কিছু হাসি কিছু বিনিময়,
স্মৃতির কোনায় পড়ে থাকা কিছু পল কিছু ভালোলাগা।


হঠাত পৃথীবির আলো এল নিভে চারিদিকে
কর্কট রোগের ছায়ায় মেঘভার জীবনের মধ্য গগন,
বিধাতার মুচকি হাসি শুধু খুঁজে ফিরি অর্থ সকলে,
পেছনে ফেলে আজ সব হাসি সব ব্যাথা চলে গেল ও।