নিজের হাতে পড়িয়ে এলাম সাদা ফুলের মালা,
বরফের চাদরে শুইয়ে এলাম স্বপ্ন মাখা চোখের রাজকুমার,
বছর খানেক আগের দিনটা আজও আমার মানসপটে আঁকা-
"মে আই কাম ইন সার?"- ভরাট গলার উদাত্ত প্রশ্নে ছুয়ে গেল ভালোলাগা,
প্রতিটি প্রশ্নের উত্তরে মাখানো আত্মবিশ্বাসের ঝকঝকে ঝলক-
সুচিন্তিত উত্তরের পেছনে খুঁজে পেলাম পরিণত প্রতিশ্রুতি,
কত সহজেই বেছে নিলাম কঠিন যুদ্ধের বিশ্বস্ত সহযোদ্ধা,
বছরের প্রতিটি ভাগে লডাকু দীর্ঘদেহী স্বল্পবাক ফরিয়াদি,
বিশ্বস্ত যোদ্ধার প্রতিটি পদক্ষেপে প্রত্যয়ের অবাক করা ছাপ-
বিধাতার ভ্রূকুটি কিভাবে উপহাস করে গেল আমার সাথে,
সকালের রোদে দেখা হাসিমুখে ছিল না তো বেদনার ছাপ,
একটুকরো বুকের ব্যাথা সময় যে দিল না তাদের-
যারা কাছে টেনে নিয়েছিল বন্ধু বলে ,
শুধু আজ সে শুয়ে আছে নিশ্চুপ নিশ্চল দেহখানি হয়ে,
হায় ইশ্বর, কানে বাজে আকুল কান্নার ধ্বনি,
মায়ের মনের আকুতি- বলুন না ছেলেটা আমার কেমন আছে ?
নিজে মুখে বল্তে পারিনি তারে- মুদিত আর নেই,
শুধু ইঙ্গিতে বোঝাতে চেয়েছি তারে- আসুন না চলে যত তাড়াতাড়ি,
হাতে তুলে দিই তারে ,পারব না কখনও হোতে দায়মুক্ত এভাবে জানি,
আমার অশ্রুকণা শুধু আজ শব্দের রূপে নিবেদন তব পায়ে- মুদিত,
আবার যেন পাই তোরে ফিরে জন্মের ও ওপারে সহযোদ্ধা রূপে ।